শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | India-South Africa: রিঙ্কুর অর্ধশতরানে হার বাঁচল না, সিরিজে এগোল দক্ষিণ আফ্রিকা

Sampurna Chakraborty | ১৩ ডিসেম্বর ২০২৩ ১৯ : ১৯Sampurna Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: কাজে লাগল না রিঙ্কু সিংয়ের দুর্দান্ত ব্যাটিং। ৫ উইকেটে দ্বিতীয় টি-২০ জিতে সিরিজে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। মঙ্গলবার বৃষ্টির জন্য খেলা বন্ধ হওয়ার আগে ১৯.৩ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৮০ রান তোলে ভারত। ডাকওয়ার্থ লুইস নিয়মে ১৫ ওভারে প্রোটিয়াদের টার্গেট কমে দাঁড়ায় ১৫২। ১৩.৫ ওভারে ৫ উইকেট হারিয়ে জয়সূচক রানে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা। রান তাড়া করতে নেমে মার্করামরা এত সহজে লক্ষ্যে পৌঁছে যাবে ভাবা যায়নি। চার উইকেট হারানোর পর মাঝের ২-৩ ওভার ছাড়া গোটা ইনিংসেই দাপট ছিল প্রোটিয়া ব্যাটারদের। দলকে শক্ত ভীতের ওপর দাঁড় করিয়ে দেন রেজা হেনরিকস।‌ ১টি ছয়, ৮টি চারের সাহায্যে ২৭ বলে ৪৯ রান করেন। তবে বৃষ্টির জন্য আউটফিল্ড ভিজে থাকায় বল করতে সমস্যায় পড়ে ভারতের বোলাররা। বারবার বল মুছতে দেখা যায়। যার ফলে বলের লাইন লেন্থে প্রভাব পড়ে। যা পুরোদমে কাজে লাগায় দক্ষিণ আফ্রিকার ব্যাটাররা‌। হেনরিকস-মার্করামের ৫৪ রানের পার্টনারশিপ প্রোটিয়াদের জিততে সাহায্য করে। অন্যদিকে ৩৯ বলে ৬৮ রান করেও ট্র্যাজিক নায়ক রিঙ্কু। বিফলে সূর্যকুমারের অর্ধশতরানও। তিন ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যায়। সিরিজে হার বাঁচাতে বৃহস্পতিবার তৃতীয় তথা শেষ টি-২০ জিততেই হবে ভারতকে। 

এদিন দলে ফেরেন শুভমন গিল, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব। টি-২০ ব়্যাঙ্কিংয়ে একনম্বরে থাকলেও বাদ পড়েন রবি বিষ্ণোই। বিদেশের মাঠে অভিজ্ঞতার নিরিখে দ্বিতীয় স্পিনার হিসেবে খেলেন চায়নাম্যান। অন্যদিকে অস্ট্রেলিয়া সিরিজে সফল হলেও ওপেনিংয়ে শুভমনের জন্য জায়গা ছেড়ে দিতে হয় ঋতুরাজ গায়কোয়াড়কে। যদিও এদিন ব্যর্থ হন গিল। খাতা খোলার আগেই শূন্যতে ফিরে যান। রান পাননি যশস্বী জয়েসওয়ালও। তৃতীয় বলেই শূন্য রানে আউট হন। টসে জিতে ভারতকে ব্যাট করতে পাঠান আইডেন‌ মার্করাম। মাত্র ৬ রানে জোড়া উইকেট হারায় ভারত। দু"বার প্রাণ ফিরে পান ওয়ান ডাউনে নামা তিলক বর্মা। কিন্তু তার পূর্ণ ফায়দা তুলতে পারেননি। শুরুটা করেও ২০ বলে ২৯ রান করে ফেরেন বাঁ হাতি। দিনটা ছিল রিঙ্কু সিং এবং সূর্যকুমার যাদবের। দুর্দান্ত মানসিকতার পরিচয় দেন কেকেআরের ব্যাটার। বিনা অভিজ্ঞতায় দক্ষিণ আফ্রিকার মাটিতে অভিষেকেই বাজিমাত। কঠিন সময় নেমে মনের জোর দিয়ে আন্তর্জাতিক টি-২০ তে প্রথম অর্ধশতরান তুলে নেন রিঙ্কু। ৩০ বলে ৫০ রান সম্পূর্ণ করেন। দলের পরিস্থিতি যুঝে দায়িত্বশীল ব্যাটিং। যদিও শেষদিকে বিশাল দুটো ছক্কা হাঁকান। শেষপর্যন্ত ২টি ছয়, ৯টি চারের সাহায্যে ৩৯ বলে ৬৮ রানে অপরাজিত থাকেন রিঙ্কু। অন্যদিকে জোড়া রেকর্ড সূর্যকুমারের। টি-২০ তে ৫৬ তম ইনিংসে ২০০০ রানের মাইলস্টোন পূরণ করে ছুঁলেন বিরাট কোহলিকে। একইসঙ্গে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে প্রোটিয়াদের মাটিতে অর্ধশতরানের নজির গড়লেন। এদিন স্বমহিমায় ছিলেন সূর্য। ৩টি ছয়, ৫টি চারের সাহায্যে ৩৬ বলে ৫৬ রান করে আউট হন। বৃষ্টির জন্য পুরো ২০ ওভার খেলা হয়নি। ১৯.৩ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৮০ রান করে ভারত। 

বৃষ্টির জন্য কিছুক্ষণ খেলা বন্ধ থাকায় ডাকওয়ার্থ লুইসে ১৫ ওভারে দক্ষিণ আফ্রিকার টার্গেট দাঁড়ায় ১৫২। শুরুটা বিধ্বংসী মেজাজে করে প্রোটিয়ারা। প্রথম দু"ওভারে বিনা উইকেট হারিয়ে ৩৮ রান ছিল দক্ষিণ আফ্রিকার। দারুণ শুরু করেন দুই ওপেনার রেজা হেনরিকস এবং ম্যাথিউ ব্রিটৎকে। প্রথম উইকেটে ৪২ রান যোগ করে তিন ওভারের মাথায় রান আউট হন ব্রিটৎকে। যেখানে তিনি শেষ করেছিলেন, ঠিক সেখান থেকে শুরু করেন মার্করাম। রেজার সঙ্গে জুটি বেঁধে দ্বিতীয় উইকেটে ৫৪ রান যোগ করেন। এই জুটি ক্রিজে থাকাকালীন মনে হয়েছিল অনায়াসেই লক্ষ্যে পৌঁছে যাবে প্রোটিয়ারা। কিন্তু মাত্র ১২ রানে ৩ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। মাত্র এক রানের জন্য অর্ধশতরান হাতছাড়া করেন দারুণ ব্যাট করা হেনরিকস। ২৭ বলে ৪৯ রান করে আউট হন। ১৭ বলে চটজলদি ৩০ রান করে ফেরেন মার্করাম। এই দুটো উইকেট ভারতকে ম্যাচে ফেরায়। ছয় মেরে শুরু করলেও আবার বড় শট হাঁকাতে গিয়ে আউট হন ক্লাসেন (৭)। এই সময়টা প্রোটিয়াদের চেপে ধরেছিল ভারত। কিন্তু শেষরক্ষা হয়নি। হেনরিকস-মার্করামের তৈরি মঞ্চে দলকে জয়ে পৌঁছে দেন স্টাবস, ফেলুকওয়াও। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

রোহিত-বিরাটের উইকেট পেয়েও নেই কোনও বাড়তি সেলিব্রেশন, রহস্য ফাঁস হাসানের ...

মিনি ডার্বি জিতলেই খেতাব প্রায় নিশ্চিত ইস্টবেঙ্গলের...

মাঠে নামতে আর বাধা নেই, কেরালার বিরুদ্ধেই ইস্টবেঙ্গলের হয়ে খেলতে দেখা যেতে পারে আনোয়ারকে...

তারকাদের ব্যর্থতার দিনে অশ্বিনের শতরানের রহস্য কী? ...

টেস্ট শুরুর আগে কুলদীপকে অপহরণ? দুই তারকা ক্রিকেটারের ভিডিও ভাইরাল...

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...



সোশ্যাল মিডিয়া



12 23